1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ কালাইয়ে নার্সিং ও মিডওয়াইফারির অবস্থান কর্মসূচি খুলনা বটিয়াঘাটায় বিএনপি নেতা সামসুল ও শফিকুল কে দল থেকে বহিষ্কার দাম্ভিকতার কারণেই হাসিনা সরকারের পতন- মির্জা ফখরুল যুবদল নেতার উপর হামলার বিচারের দাবিতে আমতলীতে বিক্ষোভ সমাবেশ সরকারি চাকরি দেওয়ার নামে অভিনব পন্থায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে সাতক্ষীরা জেলার আশাশুনি থানার হত্যা মামলায় মৃত্যুদন্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি ডাঃ সাইফুল্লাহ চট্টগ্রামে  গ্রেফতার।  র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্রজনতার উপর হামলাকারী বাকলিয়ার দুর্ধর্ষ সন্ত্রাসী কথিত যুবলীগ নেতা মোঃ সাদ্দাম গ্রেফতার। গোপালগঞ্জে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত 0১,আহত-0 ৫ ঝিনাইগাতী উপজেলার তিনানী বাজারে গণঅধিকার পরিষদের জনসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত

শরীয়তপুর -জাজিরায় ঘূর্ণিঝড় “সিত্রাংয়ের প্রভাবে কৃষদের মাথায় হাত।

  • আপডেট সময়ঃ রবিবার, ৩০ অক্টোবর, ২০২২
  • ৮৬ জন দেখেছেন

রিপোর্টারঃ মোঃ ওবায়েদুর রহমান সাইদ শরীয়তপুর প্রতিনিধি। শরীয়তপুর জাজিরা উপজেলা  প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় “সিত্রাং” এর প্রভাবে জাজিরায় ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির স্বীকার শীতকালীন আগাম সবজি চাষিদের মাথায় হাত পড়েছে।উপজেলা কৃষি অফিস ও কয়েকটি এনজিওর তথ্যমতে, শুধুমাত্র শরীয়তপুরের জাজিরা উপজেলায়ই প্রায় ২৩৫ হেক্টরের জমির উপর করলা, বেগুন,ধুন্দুল, লাউ, শসা, টমেটো, ফুলকপি, বাঁধাকপি,  পেঁয়াজসহ বিভিন্ন আগাম শীতকালীন সবজি ফসলের ব্যাপক ক্ষতি  হয়েছে।

এছাড়া ১১৮০ হেক্টর আমন ধান, ১৫ হেক্টর পেঁয়াজ, ২৬ হেক্টর খেসারী ও মসুর, ২২ হেক্টর মরিচ ও ১০ হেক্টর রসুন ক্ষতিগ্রস্ত হয়।জাজিরা পৌরসভার সোনার দেউল গ্রামের কৃষক মোঃ লতিফ মোল্লা বলেন, আগাম শীতকালীন সবজি হিসেবে ১০ বিঘা জমিতে করলা, বেগুন, লাউ ও শসার চাষ করেছিলেন, ঘূর্ণিঝড়ের ফলে হওয়া বৃষ্টির পানিতে তার সম্পূর্ণ ক্ষেত পানিতে তলিয়ে গিয়ে ফসল নষ্ট হয়ে গিয়েছে। তিনি এ বছর এসব সবজি চাষে প্রায় ৬ লক্ষ টাকা খরচ করেছিলেন।

আরেক সবজি চাষি ইদ্রিস মোল্লা প্রায় ২.৫ বিঘা জমিতে করলা ও বেগুন চাষ করেছিলেন। “সিত্রাং” এর প্রভাবে সৃষ্ট অতিবৃষ্টির ফলে তার সম্পূর্ণ ক্ষেত পানির নিচে তলিয়ে গিয়ে তার এখন মাথায় হাত পড়েছে।

এ বিষয়ে এনজিও এসডিএস এর কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ খাজিম আলম বলেন, আমরা আপাদত কৃষকের বিভিন্ন ক্ষেত ঘুরে কৃষকদের অতিরিক্ত পানি ক্ষেত থেকে বের করে দেওয়াসহ পানি শুকিয়ে যাওয়ার সাথে সাথে ছত্রাক নাশক প্রয়োগের পরামর্শ দিচ্ছি।

শেয়ার করুন

আরো দেখুন......